মেনু নির্বাচন করুন
Text size A A A
Color C C C C
জনস্বাস্থ্য প্রকৌশল অধিদপ্তর

The Department of Public Health Engineering (DPHE) is the national lead agency for provision of drinking water supply and waste management in the country excepting Dhaka, Narayanganj and Chittagong cities where WASAs operate.


With the challenges generate by the discovery of arsenic in incremental areas since its first detection in 1993, DPHE with its development partners is trying to ameliorate the sufferings caused by the lack of safe water. Alternative options for safe water supply are being catered in worse affected areas.


Similarly for excreta and other waste management DPHE is implementing different projects to achieve an improvement environment.

DPHE was established in 1936.



Mandate of DPHE

  • DPHE is responsible exclusive for water supply and sanitation facilities throughout the country excluding Dhaka & Chittagong cities and Narayanganj and Kadamrasul Pourashavas where WASAs operate.
  • Provide advisory service to GoB in framing policy and action plans for WSS
  • Provide support to the local government institutions (LGIs) in the development and O&M of the warer & sanitation facilities.
  • কী সেবা কীভাবে পাবেন
  • প্রদেয় সেবাসমুহের তালিকা
  • সিটিজেন চার্টার
  • সাধারণ তথ্য
  • সাংগঠনিক কাঠামো
  • কর্মকর্তাবৃন্দ
  • তথ্য প্রদানকারী কর্মকর্তা
  • কর্মচারীবৃন্দ
  • বিজ্ঞপ্তি
  • ডাউনলোড
  • আইন ও সার্কুলার
  • ফটোগ্যালারি
  • প্রকল্পসমূহ
  • যোগাযোগ

৪)সার্কেল/জেলা/উপজেলাকার্যালয়ঃ-

ক্রমিক নং

                                সেবার বিবরণ

সাড়া প্রদানের সময়সীমা

ক.

প্রকল্প গ্রহণের আবেদন

১৫ কর্মদিবসের মধ্যে

খ.

দরপত্র সংশ্লিষ্ট তথ্য

২ কর্মদিবসের মধ্যে

গ.

দরপত্র সংশ্লিষ্ট অভিযোগ

২ কর্মদিবসের মধ্যে

ঘ.

অধিদপ্তরীয় কর্মকর্তা/কর্মচারীর বিরুদ্ধে অভিযোগ

৭ কর্মদিবসের মধ্যে

ঙ.

অধিদপ্তরীয় কাজে নিয়োজিত কোন পরামর্শক প্রতিষ্ঠান/ঠিকাদারী প্রতিষ্ঠান/বেসরকারী †¯^”Qv‡mex সংস্থার কার্যসংক্রান্ত অভিযোগ/ প্রশ্ন

৭ কর্মদিবসের মধ্যে

চ.

পানি সরবরাহ ও স্যানিটেশন বিষয়ক তথ্য সরবরাহের অনুরোধ

৩ কর্মদিবসের মধ্যে

ছ.

বিভিন্ন সংস্থা কর্তৃক আয়োজিত প্রশিক্ষনে প্রশিক্ষক প্রদান

৭ কর্মদিবসের মধ্যে

জ.

বিভিন্ন প্রতিষ্ঠানের ব্যয়ে পানি সরবরাহ ও স্যানিটেশন স্থাপনা স্থাপনের অনুরোধ (Deposit Work).

১৪ কর্মদিবসের মধ্যে

ঝ.

চুক্তিবদ্ধ ঠিকাদারী প্রতিষ্ঠান/পরামর্শক সংস্থা/বেসরকারী †¯^”Qv‡mex সংস্থা কর্তৃক তত্ত্বাবধানকারী কর্তৃপক্ষের সাথে বিরোধ নিস্পত্তির আবেদন।

১৫ কর্মদিবসের মধ্যে

ঞ.

অধিদপ্তরীয় পানি পরীক্ষাগারগুলোর সেবার মান সংক্রান্ত অভিযোগ/পরামর্শ ।

১৫ কর্মদিবসের মধ্যে

 

১।   উপর্যুক্ত সময়সীমার মধ্যে কোন বিষয় নিস্পত্তি করা সম্ভব না হলে ,তা ঐ সময় সীমার মধ্যে আবেদনকারীকে কি কারণে ও আর কতদিন সময় লাগবে তা জানাতে হবে ।

 

২।   আবেদনকারী উর্পযুক্ত কর্তৃপক্ষের পরিবর্তে  অন্যত্র আবেদন করলে তার আবেদন উর্পযুক্ত সময়ের মধ্যে যথোপযুক্ত কর্তৃপক্ষের নিকট পাঠিয়ে আবেদনকারীকে জানাতে হবে ।

 

৩।   তথ্য সরবরাহের ক্ষেত্রে প্রচলিত বিধিমালা অনুসরণ করতে হবে।

 

৪।   সংশ্লিষ্ট কার্যালয়ের এখতিয়ার বহিভূত এলাকা বিষয় সম্পর্কীয় তথ্য প্রাপ্তির আবেদন / অভিযোগ ইত্যাদি ব্যাপারে সংশ্লিষ্ট  ব্যাক্তি/ব্যাক্তিবর্গকে তাদের করণীয় সম্পর্কে জানিয়ে দিতে হবে।

 

ঘ)নাগরিকঅধিকারসংরক্ষণকাজেঅধিদপ্তরীয়দায়িত্বপ্রাপ্তকর্মকর্তা।

জনস্বাস্থ্য প্রকৌশল অধিদপ্তর

ক) পানি সরবরাহ ও স্যানিটেশন খাতে বাংলাদেশ সরকার কর্তৃক নির্ধারিত অধিদপ্তরীয় সেবাসমূহঃ

১।   ঢাকা, চট্টগ্রাম, নারায়ণগঞ্জ ও খুলনা শহর ব্যতীত সমগ্রদেশের পল­ী ও শহরাঞ্চলে (সিটি কর্পোরেশন, পৌরসভা, উপ-জেলা সদর এবং গ্রোথ সেন্টার) নিরাপদ পানি সরবরাহ ও স্যানিটেশন (পয়ঃ নিষ্কাশন, নর্দমা ও কঠিন বর্জ্জ্য আবর্জনা নিষ্কাশন) ব্যবস্থা সম্প্রসারণ ও উন্নয়নে Lead Agencyহিসেবে দায়িত্ব পালন।

২।  বাংলাদেশের পল­ী এলাকায় ইউনিয়ন পরিষদের সহায়তায় ও পৌর এলাকায় পৌরসভার সাহত নিরাপদ পানি সরবরাহ ও স্যানিটেশন কার্যক্রম গ্রহণ ও বাসত্মবায়ন। এছাড়াও পৌরএলাকায় পানি সরবরাহ ও স্যানিটেশন ব্যবস্থার অবকাঠামো নির্মাণ ও কারিগরী সহায়তা প্রদান। তাছাড়া পানি সরবরাহ ও স্যানিটেশন ব্যবস্থার পরিচালনা ও রক্ষণাবেক্ষণে দক্ষতা উন্নয়নের লক্ষ্যে স্থানীয় প্রতিষ্ঠান (ইউনিয়ন পরিষদ, পৌরসভা ও সিটি কর্পোরেশন) সমূহকে কারিগরী সহায়তা প্রদান।

৩।  মানব সম্পদ উন্নয়নের কার্যক্রম গ্রহণের মাধ্যমে প্রয়োজনীয় দক্ষ জনবল গড়ে তোলা।

৪।  সমগ্র দেশের খাবার পানির গুনগতমান পরীক্ষা, পরিবীক্ষন ও পর্যবেক্ষণ।

৫।  ভূ-গর্ভস্থ ও ভূ-পৃষ্ঠস্থ নিরাপদ পানির উৎস অনুসন্ধান।

৬।  নিরাপদ পানি ও স্বাস্থ্য সম্মত পায়খানার ব্যবহার ও এনভায়রনমেন্টাল স্যানিটেশন সংক্রামত্ম স্বাস্থ্যবিধি পালন সম্পর্কে জনগণকে উদ্বুদ্ধ করণ।

৭।  আর্সেনিক আক্রামত্ম ও অন্যান্য সমস্যা সংকূল এলাকায় (লবনাক্ত, পাথুর, পাহাড়ি ইত্যাদি) নতুন লাগসই প্রযুক্তি উদ্ভাবনের মাধ্যমে নিরাপদ পানি সরবরাহের ব্যবস্থা গ্রহণ।

৮।  পানি সরবরাহ ও এনভায়রনমেন্টাল স্যানিটেশন ব্যবস্থার উন্নয়নে স্বল্প ব্যয়ে লাগসই প্রযুক্তি অনুসন্ধান, গবেষনা ও উন্নয়ন।

৯।   আপদকালীন (বন্যা, সাইক্লোন ইত্যাদি) সময়ে জরুরী ভিত্তিতে পানি সরবরাহ ও স্যানিটেশন ব্যবস্থা করা।

১০। তথ্য কেন্দ্র স্থাপনেরমাধ্যমে পানি সরবরাহ ও স্যানিটেশন সেক্টরের তথ্য ব্যবস্থাপনা সমৃদ্ধি ও আধুনিকিকরণ।

১১। স্থানীয় সরকার, বেসরকারী উদ্যোক্তা, বেসরকারী সংস্থা এবং সিবিও সমূহকে পানি সরবরাহ ও স্যানিটেশন ব্যবস্থা উন্নয়নে কারিগরী পরামর্শ, তথ্য সরবরাহ ও প্রশিক্ষণ প্রদান।

১২। নিরাপদখাবার পানি নিশ্চিত করার জন্য প্রয়োজনীয় প্রতিরোধ মূলক কার্যক্রম গ্রহণ। এজন্য পর্যায়ক্রমে দেশের সকল পানি সরবরাহ ব্যবস্থায় ওয়াটার সেফটি প­ান (WSP) বাসত্মবায়ন।

ছবি নাম মোবাইল
আবুল মন্জুর 01710108093

ছবি নাম মোবাইল

ছবি নাম মোবাইল

0

RAMU, COX'S BAZAR

01710108093

manjur_dphe@yahoo.com

safewater1992@gmail.com